মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ

পরিকল্পনা মন্ত্রণালয়

website: bbs.bd.gov

 

সেবা প্রদান প্রতিশ্রুতি(Citizen’s Charter)

১. ভিশন ও মিশন

 

ভিশনঃ  বিশ্বমানের জাতীয় পরিসংখ্যান প্রস্তুত।

 

মিশনঃ  দেশের উন্নয়ন ও জনকল্যাণে আধুনিক পদ্ধতিতে পরিসংখ্যান প্রস্তুত এবং উন্নততর তথ্য প্রযুক্তির মাধ্যমে তা বিশ্লেষণ, সংরক্ষণ ও প্রকাশ।

 

২. প্রতিশ্রুত সেবাসমূহঃ

 

২.১) নাগরিক সেবা

 

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার

(নাম, পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

লাইব্রেরি

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ঢাকায় আগারগাঁওস্থ পরিসংখ্যান ভবনের দ্বিতীয় তলায় এবংআনছারী ভবন, ১৪/২, তোপখানা রোড,ঢাকায় আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন দুইটি লাইব্রেরি রয়েছে। পাঠকগণ সকল সরকারি কার্যদিবসে লাইব্রেরিতেসেবা গ্রহণ করতে পারেন।

 

ক) পরিসংখ্যান ভবন (২য় তলা)

ই-২৭/এ, আগারগাঁও,ঢাকা-১২০৭।

 

খ) আনছারী ভবন

১৪/২, তোপখানা রোড, ২য় তলা

ঢাকা-১০০০।

বিনা মূল্যে

অফিস সময়

(১) পদবিঃ লাইব্রেরীয়ান

ফোনঃ ০১৭১৯০৪১১০৫

ই-মেইলঃrafiquerbd@gmail.com

(২) পদবিঃ পরিসংখ্যান কর্মকর্তা

     ফোনঃ ০১৮১৭৫০৬৬৩৮

ই-মেইলঃ pamelanasreen2018@gmail.com

2.

প্রকাশনা বিক্রয়

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সদর দপ্তর, পরিসংখ্যান ভবন, ই-২৭/এ, আগারগাঁও, ঢাকা-১২০৭ এবং আনছারী ভবন, ১৪/২, তোপখানা রোড, ঢাকা-১০০০ অপর একটি প্রকাশনা বিক্রয় কেন্দ্র রয়েছে। বিক্রয়কেন্দ্রে বিবিএস এর প্রকাশনাসমূহ নির্ধারিত মূল্যে বিক্রয় করা হয়। এছাড়া, বিবিএস এর নির্ধারিত সেলস্ এজেন্টদের নিকটও প্রকাশনাসমূহ পাওয়া যায়।

ক)পরিসংখ্যান ভবন,

নীচতলা, কক্ষ নং ১০৩

ই-২৭/এ, আগারগাঁও,

ঢাকা-১২০৭।

 

খ)আনছারী ভবন, ২য় তলা

১৪/২, তোপখানা রোড,

     ঢাকা-১০০০।

নগদ  বা চেকের মাধ্যমে

অফিস সময়

(১) পদবিঃ প্রকাশনা কর্মকর্তা

     ফোনঃ ০১৯১২০৭১২৫৬    

ই-মেইলঃ tahafiq.po@bbs.gov.bd

 

(2) পদবিঃ পরিসংখ্যান কর্মকর্তা

     ফোনঃ ০১৮১৭৫০৬৬৩৮

ই-মেইলঃ

pamelanasreen2018@gmail.com

3.

শুমারি / জরিপের মাইক্রোডাটা সরবরাহ

মহাপরিচালক, বিবিএস বরাবর লিখিত আবেদনের পরিপ্রেক্ষিতে বিবিএস কর্তৃক প্রণীত মাইক্রোডাটা সরবরাহ সংক্রান্ত নীতিমালাঅনুযায়ী নির্ধারিত মূল্যেবিবিএস কর্তৃক পরিচালিত বিভিন্ন শুমারি/জরিপের মাইক্রোডাটা সরবরাহ করা হয়ে থাকে।(https://bbs.portal.gov.bd/sites/default/files/files/bbs.portal.gov.bd/page/1c572e95_7bd0_4dc1_95ee_3d08b7d5cce6/Data%20sale%20policy%202013.pdf)

কম্পিউটার উইং

পরিসংখ্যান ভবন, (৩য় তলা)

ই-২৭/এ, আগারগাঁও,

ঢাকা-১২০৭।

 

 

বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের অনুমোদিত শাখায় ট্রেজারী চালানের  মাধ্যমে সরকারি কোষাগারে স্থানীয় মূদ্রায় বা মার্কিন ডলারে নির্ধারিত অর্থ জমাদান করে চালানের কপিসহ অথবা ব্যাংক ড্রাফট/পে-অর্ডারসহ মহাপরিচালক, বিবিএস  বরাবর আবেদন করা।

অনধিক ১০ (দশ) কর্মদিবস

পদবিঃ সিনিয়র প্রোগ্রামার (২)

 

ফোনঃ ৮১৮১৩৭১

মোবাইলঃ০১৫৫২৩৯৬২৭২

ই-মেইলঃ

Kali0501@yahoo.com

karamat.ali@bbs.gov.bd

4.

প্রকাশনাসমূহেরsoft copy

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ওয়েব সাইটের মাধ্যমে ব্যবহারকারীদের নিকট বিভিন্ন পরিসংখ্যান ও প্রকাশনাসমূহের softcopy স্ব-প্রণোদিতভাবে প্রকাশ করা হয়। ব্যবহারকারীগণ ওয়েব সাইট থেকে সেগুলো বিনামূল্যে সংগ্রহ করতে পারেন।

 

 

বিবিএস ওয়েবসাইট www.bbs.gov.bd

বিনা মূল্যে

সার্বক্ষণিক

পদবিঃ সিনিয়র প্রোগ্রামার (১)

ফোনঃ ৮১৮১৩৭৭

মোবাইলঃ01550041331

ই-মেইলঃ

moazzemsp@gmail.commoazzem.hossain@bbs.gov.bd

5.

জনমিতি, শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা-বাণিজ্য এবং অন্যান্য আর্থ-সামাজিক তথ্য সরবরাহ।

তথ্য অধিকার আইন-২০০৯ এর নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

তথ্য কমিশন ওয়েবসাইট

(http://www.infocom.gov.bd/site/forms/a32783d0-a941-4dff-8ffc-b2d95554a442/-)

তথ্য অধিকার আইন-২০০৯ কর্তৃক নির্ধারিত

তথ্য অধিকার আইন-২০০৯ কর্তৃক নির্ধারিত

পদবিঃ যুগ্মপরিচালক

সেন্সাস উইং

ফোনঃ ৫৫০০৭০৬১

মোবাইলঃ ০১৭২৬৩৯৬৪১১

ই-মেইলঃ mahfuz.bablu@gmail.com

mahfuzl.islam@bbs.gov.bd

 

২.২) দাপ্তরিক সেবা

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার

(নাম, পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

1.

অন্যান্য দপ্তর কর্তৃক পরিসংখ্যান প্রস্তুত ও প্রকাশনা সংক্রান্ত অনাপত্তি প্রদান

সংস্থা কর্তৃক পরিসংখ্যান প্রস্তুত ও প্রকাশনা নীতিমালা, ২০১৬ এবং পরিসংখ্যান প্রস্তুত ও প্রকাশ বিধিমালা,২০১৪’ অনুযায়ী নির্ধারিত ফর্মে আবেদন প্রাপ্তি সাপেক্ষে;

নির্ধারিত পদ্ধতি অনুসরণক্রমে পরিসংখ্যান প্রস্তুত ও প্রকাশে অনাপত্তি প্রদান করা হয়।

পরিসংখ্যান আইন,২০১৩

(http://bbs.portal.gov.bd/sites/default/files/files/bbs.portal.gov.bd/page/3f374cf8_172b_48e7_8a1c_6f9e5313f374/statistical-act.pdf)

বিধিমালা, ২০১৪

(http://bbs.portal.gov.bd/sites/default/files/files/bbs.portal.gov.bd/page/3f374cf8_172b_48e7_8a1c_6f9e5313f374/parisankhan-Bidhimala-2014.pdf)

এবংসংস্থা কর্তৃক পরিসংখ্যান প্রস্তুত ও প্রকাশনা নীতিমালা, ২০১৬

(http://bbs.portal.gov.bd/sites/default/files/files/bbs.portal.gov.bd/page/3f374cf8_172b_48e7_8a1c_6f9e5313f374/Statistics%20Policy%202016.pdf)

বিনা মূল্যে

সংস্থা কর্তৃক অনাপত্তি প্রদানের নিষ্পত্তি: সর্বোচ্চ ৪৯ দিন;

একাধিক আবেদনের ক্ষেত্রে পরিসংখ্যানের দ্বৈততা পরিহারের জন্য অনাপত্তি প্রদানের নিষ্পত্তি: ৩১ দিন।

পদবিঃ পরিচালক

সেন্সাস উইং

ফোনঃ ৮১৮১৪২৬

মোবাইলঃ ০১৭৫৯৯৫৮৫৭৮

ই-মেইলঃ

Zahidul.sardar@bbs.gov.bd

hoquesarder@gmail.com

 

২.

বিবিএস এর প্রকাশনা সমূহ স্টেকহোল্ডারদের সরবরাহ

স্টেকহোল্ডাদের নামের তালিকা প্রাপ্তি সাপেক্ষে সরাসরি বা ডাকযোগে প্রকাশনা সমূহের সৌজন্য কপি সরবরাহ করা হয়।

১) পরিসংখ্যান ভবন

    ই-২৭/এ, আগারগাঁও, ঢাকা

২)   আনসারী ভবন, ২য় তলা

১৪/২ তোপখানা রোড, ঢাকা।

বিনা মূল্যে

নিয়মিত

পদবিঃ ভারপ্রাপ্ত কর্মকর্তা,

প্রকাশনা শাখা

ফোনঃ ৮১৮১৪১৭

মোবাইলঃ 01912071256

ই-মেইলঃ aziza.rahman@bbs.gov.bd

 

৩.

জনসংখ্যা প্রত্যায়নপত্র

বিভিন্ন ধরণের শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা, Safetynetprogramme পরিচালনা ইত্যাদি ক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকার নাম উল্লেখপূর্বক সংস্থা/প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে মহাপরিচালক, বিবিএস বরাবর আবেদনকরা সাপেক্ষে জনসংখ্যা বিষয় প্রত্যায়ন পত্র প্রদান করা হয়।

পরিসংখ্যান আইন,২০১৩ এর ধারা-১১ অনুযায়ী

(http://bbs.portal.gov.bd/sites/default/files /files/bbs.portal.gov.bd/page/3f374cf8_172b_48e7_8a1c_6f9e5313f374/statistical-act.pdf)

 

বিনা মূল্যে

অনধিক ৫ (পাঁচ) কার্যদিবস।

সকল জেলা পরিসংখ্যান কার্যালয়/উপজেলা পরিসংখ্যান কার্যালয়।

(http://www.bbs.gov.bd/site/page/6aaa724f-9479-4e32-bf6b-1d98313f2f5f/-)

৪.

আন্তর্জাতিক ও দেশীয় প্রতিষ্ঠানে প্রকাশনা ও তথ্য সরবরাহ

বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় প্রতিষ্ঠান/সংস্থা, বিদেশী দূতাবাস, বিদেশী বিশ্ববিদ্যালয় ইত্যাদি সংস্থার চাহিদা অনুযায়ী প্রকাশনা ও তথ্য সরবরাহ করা হয়।

এফএ এন্ড এমআইএস

আরডিপি শাখা, বিবিএস।

 

 

বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের অনুমোদিত শাখায় ট্রেজারী চালানের  মাধ্যমে সরকারি কোষাগারে স্থানীয় মূদ্রায় বা মার্কিন ডলারে নির্ধারিত অর্থ জমাদান করে চালানের কপিসহ অথবা ব্যাংক ড্রাফট/পে-অর্ডারসহ মহাপরিচালক, বিবিএস  বরাবর আবেদন করা।

অর্থ প্রাপ্তির পর থেকে ১০ (দশ) কার্যদিবস।

পদবিঃ প্রকাশনা কর্মকর্তা

ফোনঃ

মোবাইলঃ ০১৯১২০৭১২৫৬    

ই-মেইলঃ tahafiq.po@bbs.gov.bd

Thafiqure.rahman@bbs.gov.bd

 

৫.

অডিটরিয়াম ও কন্সফারেন্স রুম ভাড়া

সংস্থার নিজস্ব প্যাডে আবেদন প্রাপ্তি;

ভাড়া নেওয়ার যৌক্তিকতা যাচাই পূর্বক মহাপরিচালক, বিবিএস এর অনুমোদন গ্রহণ;

বিবিএস কর্তৃক পত্রের মাধ্যমে সংস্থাকে জ্ঞাত করা।

 

এফএ এন্ড এমআইএস

সমন্বয় শাখা, বিবিএস।

বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের অনুমোদিত শাখায় ট্রেজারী চালানের মাধ্যমে জমাদান পূর্বক চালানের কপিসহ মহাপরিচালক বরাবর আবেদন সাপেক্ষে;

অডিটরিয়ামঃ  প্রতিদিন (৯টা-৫টা) ২৫,০০০/- টাকা;

কনফারেন্স রুমঃ প্রতিদিন (৯টা-৫টা) ২০,০০০/- টাকা।

অফিস সময়

পদবিঃ উপপরিচালক

সমন্বয় ও যানবাহন শাখা

এফএ এন্ড এমআইএস, বিবিএস

ফোনঃ ৮১৮১৪২২

ই-মেইলঃ ০১৫৫৬৩৩০৯১/ ০১৭২০৪৩৩৪২৩

ই-মেইলঃ kashipur67@gmail.com

 

6.

আইসিটি ল্যাব ভাড়া

সংস্থার নিজস্ব প্যাডে আবেদন প্রাপ্তি;

ভাড়া নেওয়ার যৌক্তিকতা যাচাই পূর্বক মহাপরিচালক, বিবিএস এর অনুমোদন গ্রহণ;

বিবিএস কর্তৃক পত্রের মাধ্যমে সংস্থাকে জ্ঞাত করা।

 

কম্পিউটার উইং, ৩য় তলা

বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের অনুমোদিত শাখায় ট্রেজারী চালানের মাধ্যমে জমাদান পূর্বক চালানের কপিসহ মহাপরিচালক বরাবর আবেদন সাপেক্ষে;

আইসিটি ল্যাবঃ প্রতিদিন (৯টা-৫টা) ৮,০০০/- টাকা।

অফিস সময়

পদবিঃ পরিচালক

ফোনঃ ৮১৮১৪২৮

মোবাইলঃ ০১৭১১০২২৬৩৬

ই-মেইলঃ kabir.ahmed@bbs.gov.bd

kabir.dd@gmail.com

জিওকোড

সংস্থার নিজস্ব প্যাডে আবেদন প্রাপ্তি; জিও কোড  নেওয়ার যৌক্তিকতা যাচাই পূর্বক মহাপরিচালক, বিবিএস এর অনুমোদন গ্রহণ;

বিবিএস কর্তৃক পত্রের মাধ্যমে সংস্থাকে জ্ঞাত করা।

কম্পিউটার উইং, ২য় তলা

বিনা মূ্ল্যে

অফিস সময়

পদবিঃ সিস্টেম এনালিস্ট

ফোনঃ ৮১২৫২৯০

মোবাইলঃ ০১৭১১৪৬১৮৯১

ই-মেইলঃ jatan_saha@yahoo.com

Jata.saha@bbs.gov.bd

জেলা/উপজেলা তথ্য বাতায়ন

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জেলা/উপজেলা তথ্য বাতায়নের মাধ্যমে ব্যবহারকারীদের নিকট বিভিন্ন পরিসংখ্যান ও প্রকাশনাসমূহের soft copyস্ব-প্রণোদিতভাবে প্রকাশ করা হয়। ব্যবহারকারীগণ জেলা/উপজেলা তথ্য বাতায়ন থেকে সেগুলো বিনামূল্যে সংগ্রহ করতে পারেন।

জেলা/উপজেলা পরিসংখ্যান অফিস।

বিনা মূ্ল্যে

অফিস সময়

সকল জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপপরিচালক/সকল উপ জেলা পরিসংখ্যান কার্যালয়ের পরিসংখ্যান কর্মকর্তা।

 

 

 

 

২.৩) আভ্যন্তরীণ সেবা

 

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার

(নাম, পদবি, ফোন ও ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১।

বাজেট বরাদ্দ

সেবা প্রত্যাশীর বাজেট বরাদ্দের আবেদন প্রাপ্তি;

প্রাপ্ত বাজেট যাচাই;

কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ;

বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে প্রাধিকার অনুযায়ী মঞ্জুরী প্রদান।

এফএ এন্ড এমআইএস, বিবিএস-এ

উপযুক্ত কর্তৃপক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হয়, কোন নির্ধারিত ফর্ম নেই।

প্রযোজ্য নয়, সেবার মূল্য গ্রহণ করা হয় না।

নিয়মিত

পদবিঃ পরিচালক (অর্থ)

ফোনঃ ৮১২৯১৫৮

মোবাইল: 01712041178, 01550041264

ই-মেইলঃ

emdadul.haque@bbs.gov.bd

emdad1972@yahoo.com

 

২।

অর্জিতছুটিমঞ্জুর

প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা অফিস হতে ছুটির হিসাব সহ সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি;

ছুটির প্রাপ্যতা যাচাই করতঃ উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ; ছুটি মঞ্জুর করা; সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

উপযুক্ত কর্তৃপক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে।

বিনা মূল্যে

১৫ (পনর) দিন

বিবিএস এর সংশ্লিষ্ট উইংয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।

৩।

বহিঃ বাংলাদেশ অর্জিত ছুটি মঞ্জুর

(২য় গ্রেড হতে ১০ম গ্রেড পর্যন্ত পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে অগ্রায়ন এবং ১১ গ্রেড থেকে ২০তম গ্রেড পর্যন্ত বিবিএস-এ ছুটি মঞ্জুর)

প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা অফিস হতে ছুটির হিসাবসহ সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি; ছুটির প্রাপ্যতা যাচাই করতঃ উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনক্রমে ছুটি মঞ্জুর করা হয়;সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

উপযুক্ত কর্তৃপক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে।

বিনা মূল্যে

১৫ (পনর) দিন

পদবিঃ পরিচালক (প্রশাসন)

ফোনঃ ৮১৮১৪২১

মোবাইল: ০১৫৫৬৩০৪৩৬৯

ই-মেইলঃ kadir.miah@bbs.gov.bd

Makm_fyff@yahoo.com

৪।

শিক্ষাছুটিরআবেদনঅগ্রায়ণ

সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি;

ছুটির প্রাপ্যতা যাচাই করতঃ উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনক্রমে ছুটি মঞ্জুর করা হয়;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

উপযুক্ত কর্তৃপক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে।

বিনা মূল্যে

১৫ (পনর) দিন

৫।

শ্রান্তিবিনোদনছুটিমঞ্জুর

প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা অফিস হতে ছুটির হিসাবসহ সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তির;

আবেদন প্রাপ্তর পর ছুটির প্রাপ্যতা যাচাই করে উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ;

অফিস আদেশ জারি;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

উপযুক্ত কর্তৃপক্ষ বরাবর সাদা কাগজে আবেদন করতে হবে।

বিনা মূল্যে

১৫ (পনর) দিন

৬।

মাতৃত্বকালীন ছুটি মঞ্জুর

প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা অফিস হতে ছুটির হিসাবসহ সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তির;

উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ;

অফিস আদেশ জারি;

সেবা প্রত্যাশীকে অবহিত করণ।

উপযুক্ত কর্তৃপক্ষ বরাবর সাদা কাগজে আবেদন।

বিনা মূল্যে

১৫ (পনর) দিন

৭।

জিপিএফঅগ্রীমমঞ্জুর

যথাযথ কর্তৃপক্ষের নিকট নির্ধারিত ফর্মে আবেদনকরা;

পূর্ণাঙ্গ আবেদন প্রাপ্তির পর মঞ্জুরী আদেশ জারী;

চেকইস্যুকরণ;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

নির্ধারিত ফর্ম রয়েছে;

সংশ্লিষ্টদপ্তর, সরকারী মুদ্রণালয়ে ও ওয়েবসাইট থেকে ফর্ম সংগ্রহ করা যায়;

প্রয়োজনীয় দলিলপত্রসহ সাদা কাগজে আবেদন।

বিনা মূল্যে

১৫ (পনর) দিন

৮।

পিআরএলওলামগ্রান্টমঞ্জুর

প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা অফিস হতে ছুটির হিসাবসহ সেবা প্রত্যাশীকে অবহিতকরণ;

পূর্ণাঙ্গ আবেদন প্রাপ্তির পর মঞ্জুরীর লক্ষ্যে যথাযথ কর্তৃপক্ষের নিকট প্রেরণ;

পিআরএল ছুটি ও লাম্প গ্রান্ড মঞ্জুরী প্রদান;

প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা বরাবর প্রেরন;

চূড়ান্ত উত্তোলন বিল যাচাই ও চেক ইস্যু;

অফিস আদেশ জারি;সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

নির্ধারিত ফর্ম রয়েছে;

সংশ্লিষ্ট দপ্তর, সরকারী মুদ্রণালয়ে ও ওয়েবসাইট থেকে ফর্ম সংগ্রহ করা যায়;

প্রয়োজনীয় দলিলপত্রসহ সাদা কাগজে আবেদন।

বিনা মূল্যে

পূর্ণাঙ্গ আবেদন প্রাপ্তির পর ৩০ (ত্রিশ) দিন

৯।

পেনশন মঞ্জুর

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ;

পূর্ণাঙ্গ আবেদন প্রাপ্তির পর মঞ্জুরীর লক্ষ্যে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে প্রেরণ;

পিআরএল ছুটি ও লাম্প গ্রান্ড মঞ্জুরী প্রদান;

প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা বরাবরে প্রেরণ করে চূড়ান্ত উত্তোলন বিল যাচাই ও চেকইস্যু;

অফিস আদেশ জারি;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

নির্ধারিত ফর্ম রয়েছে;

সংশ্লিষ্ট দপ্তর, সরকারী মুদ্রণালয়ে ও ওয়েব সাইট থেকে ফর্ম সংগ্রহ করা যায়;

প্রয়োজনীয় দলিলপত্রসহ সাদা কাগজে আবেদন।

বিনা মূল্যে

পূর্ণাঙ্গ আবেদন প্রাপ্তির পর৩ (তিন)মাস

১০।

অনুদান সংক্রান্ত আবেদন কল্যাণ অধিদপ্তরে অগ্রায়ণ

পূর্ণাঙ্গ আবেদন প্রাপ্তির পর যাচাই করা হয়;

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে সরকারী কল্যাণ অধিদপ্তরে অগ্রায়ণ করা হয়;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

নির্ধারিত ফর্ম রয়েছে;

সংশ্লিষ্ট দপ্তর, সরকারী মুদ্রণালয়ে ও ওয়েবসাইট থেকে ফর্ম সংগ্রহ করা যায়।

বিনা মূল্যে

৭ (সাত) দিন

১১।

সরকারী বাসের টিকিটের জন্য সুপারিশসহ আবেদন কর্মচারী কল্যাণ অধিদপ্তরে প্রেরণ

পূর্ণাঙ্গ আবেদন প্রাপ্তির পর যাচাই করা হয়;

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে কল্যাণ অধিদপ্তরে অগ্রায়ণ করা হয়;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

নির্ধারিত ফর্ম রয়েছে;

সংশ্লিষ্ট দপ্তর, সরকারী মুদ্রণালয়ে ও ওয়েব সাইট থেকে ফর্ম সংগ্রহ করা যায়।

বিনা মূল্যে

৭ (সাত) দিন

১২।

বিভিন্ন অফিসের কমিটিতে সদস্য হিসাবে কর্মকর্তা মনোনয়ন

চাহিদা পত্র প্রাপ্তির পর সংশ্লিষ্ট বিষয়ে বিজ্ঞ ব্যক্তি নির্ধারণ করা হয়;

মহাপরিচালক, বিবিএস এর অনুমোদনক্রমে বিজ্ঞ সদস্যের নামে অফিস আদেশ জারি করা হয়;

সংশ্লিষ্ট সদস্যকে অবহিত করা হয়।

কমিটিতে সদস্য মনোনয়নের জন্য চাহিদাপত্র।

বিনা মূল্যে

৩ (তিন) দিন

১৩।

প্রশিক্ষণের জন্য কর্মকর্তা/ কর্মচারী মনোনয়ন

পত্র প্রাপ্তির পর সংশ্লিষ্ট বিষয়ে কর্মরত ব্যক্তি নির্ধারণ করা হয়;

মনোনীত কর্মকর্তা/কর্মচারীকে অবহিত করা হয়;

অফিস আদেশ জারি;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

প্রশিক্ষণে মনোনয়নের জন্য চাহিদাপত্র।

বিনা মূল্যে

৩ (তিন) দিন

১৪।

লিয়েন

সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি;

পূর্ণাঙ্গ আবেদন যাচাই;

যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে অগ্রায়ণ;

মহাপরিচালক, বিবিএস অনুমোদনক্রমে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অনুমোদনের জন্য প্রেরণ;

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ কর্তৃক অফিস আদেশ জারি;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

 

নির্ধারিত ফর্ম আছে;

সংশ্লিষ্ট দপ্তর, সরকারী মুদ্রণালয় ও ওয়েবসাইট থেকে ফর্ম সংগ্রহ করা যায়।

বিনা মূল্যে

পূর্ণাঙ্গ আবেদন প্রাপ্তির পর ৩০ (ত্রিশ) দিন

১৫।

প্রেষণ

সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি;

শূণ্য পদের তালিকা;

সেবা প্রত্যাশীর আবেদন নিয়ন্ত্রণকারী কর্মকর্তার অনুমোদন;

অফিস আদেশ জারি;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

 

প্রয়োজনীয় কাগজপত্রসহ সাদা কাগজে আবেদন করতে হবে;

 

বিনা মূল্যে

পূর্ণাঙ্গ আবেদন প্রাপ্তির পর ৩ (তিন) দিন

১৬।

চাকুরী স্থায়ী/ নিয়মিতকরণ

 

 

সেবা প্রত্যাশীর আবেদন;

প্রয়োজনীয় তথ্যাদি ও কাগজপত্র;

গ্রেড-১১ হতে ২০ পর্যন্ত কর্মচারীদের চাকুরী (স্থায়ী/ নিয়মিতকরণ);

অফিস আদেশ জারি;

১ম ও ২য় শ্রেণীর পদে চাকুরী স্থায়ী/ নিয়মিতকরণের প্রস্তাব প্রশাসনিক মন্ত্রণালয়ে প্রেরণ।

প্রয়োজনীয় কাগজপত্রসহ সাদা কাগজে আবেদন করতে হবে;

 

বিনা মূল্যে

বিধি মোতাবেক

পদবিঃ উপপরিচালক

বিনিক শাখা, এফএ এন্ড এমআইএস, বিবিএস

ফোনঃ ৮১৮১৪২২

মোবাইল: 01816024682

ই-মেইলঃ saddamkhanbd@yahoo.com

১৭।

গ্রেডেশন তালিকা প্রণয়ন

 

গ্রেড-১০ হতে ২০ পর্যন্ত কর্মকর্তা/কর্মচারীদের গ্রেডেশন তালিকা প্রণয়ন;

সেবাপ্রত্যাশীকে অবহিতকরণ

নির্ধারিত ফরম নেই;

এফএ এন্ড এমআইএস, বিবিএস।

বিনা মূল্যে

বিধি মোতাবেক

১৮।

সিলেকশন গ্রেড স্কেল

সেবাপ্রত্যাশীরআবেদন;

১ম শ্রেণীর পদে সিলেকশন গ্রেড/টাইমস্কেল/উচ্চতর স্কেল সংক্রান্ত কার্যক্রম অগ্রায়ণের জন্য মহাপরিচালকের অনুমোদানক্রমে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে প্রেরণ;

অফিস আদেশ জারি;

সেবাপ্রত্যাশীকে অবহিতকরণ।

সাদা কাগজে আবেদন করতে হবে;

নির্ধারিত ফরম নেই;

এফএ এন্ড এমআইএস, বিবিএস।

বিনা মূল্যে

৩ (তিন) মাস

১৯।

পদোন্নতি

২য় গ্রেড হতে ১০ম গ্রেড পর্যন্ত কর্মকর্তাগণের পদোন্নতির জন্য সুপারিশ পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে অগ্রায়ন এবং গ্রেড-১২ হতে ২০ পর্যন্ত কর্মচারীদের পদোন্নতি প্রদান বিবিএস-এ; বিধি মোতাবেক অফিস আদেশ জারি;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

এসিআর, সার্ভিসবহি, স্থায়ীকরণ/ নিয়মিতকরণ আদেশ;

স্ব-স্ব কর্মস্থল হতে সংগ্রহ।

বিনামূল্যে সেবা প্রদান

যুক্তিসংগত সময় পর্যন্ত

২০।

মাইক্রোবাসে সাটল সার্ভিস (সদর দপ্তরে কর্মরত কর্মকর্তাগণের জন্য)

সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি;

মাইক্রোবাসে সাটল সার্ভিস ব্যবহারে পরিচালক এফএ এন্ড এমআইএস এর অনুমতি গ্রহণ;

অফিস আদেশ জারি;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

সাদা কাগজে আবেদন করতে হবে;

নির্ধারিত ফরম নেই;

এফএ এন্ড এমআইএস, বিবিএস।

বিনা মূল্যে

৭ (সাত) দিন

পদবিঃ উপপরিচালক,

সমন্বয় ও যানবাহন শাখা

এফএ এন্ড এমআইএস, বিবিএস

ফোনঃ ৮১৮১৪২২

মোবাইল: ০১৫৫৬৩৩০৯১/ ০১৭২০৪৩৩৪২৩

ই-মেইলঃ kashipur67@gmail.com

2১

সরকারি বা ব্যক্তিগত কাজে মাইক্রোবাস ব্যবহার।

সেবা প্রত্যাশী কর্মকর্তাগণের রিকুইজিশন প্রাপ্তি;

মাইক্রোবাসে সাটল সার্ভিস ব্যবহারে পরিচালক এফএ এন্ড এমআইএস-এর অনুমতি গ্রহণ;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

মাইক্রোবাস রিকুজিশন ফর্ম;

সমন্বয় শাখার যানবাহন ইউনিট;

এফএ এন্ড এমআইএস, বিবিএস।

নির্ধারিত মূল্যে; নির্ধারিত কোডে ট্রেজারী চালানের মাধ্যমে সরকারী কোষাগারে টাকা জমাদান

১ (এক) দিন

২২।

ই-মেইল

নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবা প্রদান করা;

সার্বক্ষণিক সার্ভার সচল রাখা;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

সাদা কাগজে আবেদন করতে হয়। নির্ধারিত ফর্ম নেই;

কম্পিউটার উইং, বিবিএস।

বিনা মূল্যে

সার্বক্ষণিক

২৩।

পরিসংখ্যান ভবন পরিস্কার পরিচ্ছন্নতা

বিবিএস এর সাথে বেসরকারী সেবা প্রতিষ্ঠানের বাৎসরিক চুক্তি সম্পাদান করা;

নিয়মিত পরিসংখ্যান ভবনের পরিস্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করা;

প্রতি মাসে পরিসংখ্যান ভবনের প্রতিটি ফ্লোরের প্রতিটি ব্লকের ফোকাল পয়েন্ট কর্মকর্তাগণের কর্মসম্পাদন প্রত্যায়নপত্র  প্রাপ্তি সাপেক্ষে মাসিক বিল প্রদান।

ফোকাল পয়েন্ট কর্মকর্তাদের নির্ধারিত ফর্ম ;

এফএ এন্ড এমআইএস, বিবিএস।

বিনা মূল্যে

নিয়মিত

২৪।

ইন্টারনেট সংযোগ এবং রক্ষণাবেক্ষণ

সেবা প্রত্যাশীর ডিজিটাল নেটওয়ার্ক অন্তর্ভুক্তির আবেদন প্রাপ্তি;

ইন্টারনেট ও ওয়াইফাই সংযোগ স্থাপন;

নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবা প্রদান করা;

সার্বক্ষণিক সার্ভার সচল রাখা;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

সাদা কাগজে আবেদন করতে হবে। নির্ধারিত ফর্ম নেই;

কম্পিউটার উইং, বিবিএস।

বিনা মূল্যে

সার্বক্ষণিক

(১) পদবিঃ সিনিয়র মেইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার

ফোনঃ ৮১৮১৩৭৬

মোবাইল:০১৫৫৬৪৬২০৩৬

ই-মেইলঃ csroy.sme@bbs.gov.bd

cs.roy@bbs.gov.bd

(২) পদবিঃ মোইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার

     ফোনঃ ৮১৮১৩৭০

মোবাইল:০১৫৫২৪০৮৮০৬

ই-মেইলঃ anamul.me@bbs.gov.bd

২৫।

ওয়েব সাইট

সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি;

কর্তৃপক্ষের অনুমোদনক্রমে বিবিএস এর কোন বিষয় ওয়েব সাইটে সংযোজন/বিয়োজন করা;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

সাদা কাগজে আবেদন করতে হবে;

নির্ধারিত ফরম নেই;

কম্পিউটার উইং, বিবিএস।

বিনা মূল্যে

সার্বক্ষণিক

পদবিঃসিনিয়র সিস্টেম এনালিস্ট ফোনঃ ৮১৮১৩৭৫

মোবাইল: ০১৫৫২৪৮১৩৩১

ই-মেইলঃ ssacom@bbs.gov.bd, nazrul.v2021@gmail.com

২৬।

পিডিএস

সেবা প্রত্যাশীর আবেদন;

পিডিএস এর তথ্য সংগ্রহ ও প্রণয়ন এবং পিডিএস সম্পর্কিত চাহিত বিভিন্ন তথ্য প্রেরণ;

পিডিএস হালনাগাদকরণ;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

নির্ধারিতফর্মেরমাধ্যমে;

কম্পিউটার উইং,বিবিএস।

বিনা মূল্যে

1 (এক) দিন

পদবিঃসিনিয়র সিস্টেম এনালিস্ট ফোনঃ ৮১৮১৩৭৫

মোবাইল: ০১৫৫২৪৮১৩৩১

ই-মেইলঃ ssacom@bbs.gov.bd, nazrul.v2021@gmail.com

২৭।

ই-ফাইলিং

সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি;

বিবিএস এর সকল কর্মকর্তা এবং সংশ্লিষ্ট কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান;

ই-ফাইলিং বিষয়ে  রিফ্রেসার ট্রেনিং প্রদান;

সেবা প্রত্যাশী কর্তৃকচিহ্নিত সমস্যা সামাধানে দ্রুত ব্যবস্থা গ্রহণ;

সাংগঠনিক কাঠামোর কোন পরিবর্তন হলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করা; 

সেবাপ্রত্যাশীকে অবহিতকরণ।

নির্ধারিত ফর্ম নেই;

কম্পিউটার উইং, বিবিএস।

বিনা মূল্যে

সার্বক্ষণিক

(১) পদবিঃ সিনিয়র প্রোগ্রামার (১)

     ফোনঃ ৮১৮১৩৭৭

ই-মেইলঃ md.moazzemh@yahoo.com

 

(২) পদবিঃ মোইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার

     ফোনঃ ৮১৮১৩৭০

ই-মেইলঃ anamul.me@bbs.gov.bd

 

(৩) পদবিঃসহঃমোইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার

     ফোনঃ ৮১৮১৩৭০

ই-মেইলঃ proloy@bbs.gov.bd

২৮।

e-Government, Procurement (e-GP)

সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি;

বিবিএস এর সকল কর্মকর্তা এবং সংশ্লিষ্ট কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান;

ই-জিপি বিষয়ে  রিফ্রেসার ট্রেনিং প্রদান;

সেবা প্রত্যাশী কর্তৃক চিহ্নিত সমস্যা সামাধানে দ্রুত ব্যবস্থা গ্রহণ;

CPTUএর সাথে সর্বক্খনিক যোগাযোগ;

সেবা প্রত্যাশীকে অবহিতকরণ।

নির্ধারিত ফর্ম নেই;

কম্পিউটার উইং, বিবিএস।

বিনা মূল্যে

সার্বক্ষণিক

পদবিঃ সিস্টেম এনালিস্ট

ফোনঃ ৮১২৫২৯০

মোবাইলঃ ০১৭১১৪৬১৮৯১

ই-মেইলঃ jatan_saha@yahoo.com

Jata.saha@bbs.gov.bd

 

(২) পদবিঃসহঃমোইন্টেন্যান্স ইঞ্জিনিয়ার

     ফোনঃ ৮১৮১৩৭০

মোবাইল:০১৭১৯২৫৪৯৮৩

ই-মেইলঃ proloy@bbs.gov.bd

২৯।

আবাসিক ও দাপ্তরিক

টেলিফোন সংযোগ ব্যবস্থা

সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি; সমন্বিয় সরকারি টেলিফোন নীতিমালা-২০০৪ সংশোধন (২০০৭) অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হয়। কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে প্রেরণ।

ক) সমন্বিত সরকারি টেলিফোন নীতিমালা-২০০৪ এর নির্ধারিত ছকে আবেদন করতে হবে।

বিনামূল্যে

৭(সাত)

কার্যদিবস

পদবিঃ উপপরিচালক, সমন্বয় ও যানবাহন শাখা

এফএ এন্ড এমআইএস, বিবিএস

ফোনঃ ৮১৮১৪২২

ই-মেইলঃ ০১৫৫৬৩৩০৯১/ ০১৭২০৪৩৩৪২৩

ই-মেইলঃ kashipur67@gmail.com

৩০।

কর্মকর্তা/কর্মচারীদের গৃহ নির্মাণ ঋণ

সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি;

কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে প্রেরণ

(১) সাদা কাগজে আবেদনপত্র

(২) যে জমিতে গৃহ নির্মাণ/মেরামত করা হবে সেই জমির দলিল/বায়নাপত্র

(৩) আবেদনকারীর ১৫০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা

(৪) যথাযথ কর্তৃপক্ষের সুপারিশ

বিনামূল্যে

৭(সাত)

কার্যদিবস

পদবিঃ উপপরিচালক, প্রশাসন,

এফএ এন্ড এমআইএস, বিবিএস

ফোন:

মোবাইল :01817571924

ই-মেইলঃ mhefzur_62@yahoo.com

 

৩১।

মোটরযান ক্রয় অগ্রিম

সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি;

কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে প্রেরণ।

(১) সাদা কাগজে আবেদনপত্র

(২) ১৫০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে আবেদনকারীর

বিনামূল্যে

১৫(পনের)

কার্যদিবস

পদবিঃ উপপরিচালক, প্রশাসন,

 এফএ এন্ড এমআইএস, বিবিএস

ফোন:

মোবাইল :01817571924

ই-মেইলঃ mhefzur_62@yahoo.com

৩২।

কর্মকর্তা/কর্মচারীদের কম্পিউটার ক্রয় অগ্রিম

সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি;

কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে প্রেরণ।

(১) সাদা কাগজে আবেদনপত্র

(২) ১৫০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে আবেদনকারীর অঙ্গীকারনামা

বিনামূল্যে

১৫(পনের)

কার্যদিবস

পদবিঃ উপপরিচালক, প্রশাসন,

 এফএ এন্ড এমআইএস, বিবিএস

ফোন:

মোবাইল :01817571924

ই-মেইলঃ mhefzur_62@yahoo.com

৩৩।

কর্মকর্তা/কর্মচারীদের অনুকূলে সরকারি বাসা বরাদ্দ

সরকারি বাসা বরাদ্দ নীতিমালা ১৯৮২ অনুযায়ী সেবা প্রত্যাশীর আবেদন প্রাপ্তি;

কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে/আবাসন পরিদপ্তরে প্রেরন।

(১) সরকারি বাসা বরাদ্দ নীতিমালা ১৯৮২ অনুযায়ী নির্ধারিত ফরমে আবেদন;

(২) মূল বেতনের প্রত্যয়নপত্র (প্রাপ্তি স্থান: স্ব স্ব দপ্তরের হিসাব শাখা)

বিনামূল্যে

১৫(পনের)

কার্যদিবস

পদবিঃ উপপরিচালক, প্রশাসন,

এফএ এন্ড এমআইএস, বিবিএস

ফোন:

মোবাইল :01817571924

ই-মেইলঃ mhefzur_62@yahoo.com

 

২.৪)    আওতাধীন অধিদপ্তর/সংস্থা/অন্যান্য প্রতিষ্ঠন কর্তৃক প্রদত্ত সেবা

 

      

       আওতাধীন অধিদপ্তর/সংস্থা/অন্যান্য প্রতিষ্ঠনসমূহের সিটিজেনস্ চার্টার লিঙ্ক আকারে যুক্ত করতে হবে।

 

 

(১)          বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়, ঢাকা, ই-২৭/এ আগারগাঁও, পরিসংখ্যান ভবন, ঢাকা-১২০৭।

              ফোন : ৮৮০২-৫৫০০৭০৬০

-

 

বিভাগাধীন জেলাসমূহে

১.    জেলা পরিসংখ্যান কার্যালয়, ঢাকা, ই-২৭/এ আগারগাঁও,পরিসংখ্যান ভবন, ঢাকা-১২০৭। ফোন: ৮৮০২-৫৫০০৭০৮২

২.     জেলা পরিসংখ্যান কার্যালয়, মানিকগঞ্জ, ৪২, বেউথা সড়ক, মানিকগঞ্জ। ফোন: ৮৮০২-৭৭১৩২১

৩.    জেলা পরিসংখ্যান কার্যালয়, নারায়নগঞ্জ, আমেনা স্বপ্ন টাওয়ার, পূর্ব লামাপাড়া, ফতুল্লা স্টেডিয়ামের পূর্ব পার্শ্বে)  ফতুল্লা, নারায়নগঞ্জ,ফোন:  ৮৮০২-৭৬৪৬৬৭২

৪.    জেলা পরিসংখ্যান কার্যালয়, মুন্সিগঞ্জ, হোল্ডিং নং ১২২/১  মফিজউদ্দিন কমপ্লেক্স, খালিষ্ট বঙ্গবন্ধু সড়ক, মুন্সিগঞ্জ, ফোন: ৮৮০২-৭৬১০২০৫

৫.    জেলা পরিসংখ্যান কার্যালয়, নরসিংদী,  হোল্ডিং নং ৩৭৩, হালিম টাওয়ার ভোলানগর বাজার,  নরসিংদী, ফোন: ৮৮০২-৯৪৫২৫২০

৬.    জেলা পরিসংখ্যান কার্যালয়, গাজিপুর, হোল্ডিং নং-২৩০, মাড়িয়ালী র্পর্বপাড়া (নাওভাঙ্গা),গাজীপুর মহানগর, , গাজীপুর, ফোন: ৮৮০২-৯২৬২২৪৭

৭.     জেলা পরিসংখ্যান কার্যালয়, ফরিদপুর, গুহ লক্ষীপুর, ষ্টেশন রোড, , ফরিদপুর, ফোন: ০৬৩১-৬২৭২৩

৮.   জেলা পরিসংখ্যান কার্যালয়, রাজবাড়ী,হোল্ডিং নং-১০৭, প্রধান সড়ক, সজ্জন কান্দা,  রাজবাড়ী, ফোন: ০৬৪১-৬৫২৬৬,

৯.    জেলা পরিসংখ্যান কার্যালয়, শরীয়তপুর, হোল্ডিংনং৫৪৪, প্রধান সড়ক,(এসি ল্যান্ড), শরীয়তপুর, ফোন: ০৬০১-৫১৩৩৬

১০.  জেলা পরিসংখ্যান কার্যালয়, গোপালগঞ্জ,  ১৭৪, নবীনবাগ, আবিদা ভবন, গোপালগঞ্জ সদর, গোপালগঞ্জ্।ফোন: ০৬৬৮-৮১৮৮৭

১১.  জেলা পরিসংখ্যান কার্যালয়, মাদারীপুর,হোল্ডিং নং-০০৪৫,৩,কাজি মোস্তফা সড়ক, ,মাদারীপুর, ফোন:  ০৬৬১-৬২৮৩৮

১২.  জেলা পরিসংখ্যান কার্যালয়,  ৩৩, ময়মনসিংহ রোড(সড়ক ভবনের উ.পার্শ্বে),সাবালিয়া,  টাংগাইল, ফোন: ০৯২১-৬৩৩৮২

১৩.  জেলা পরিসংখ্যান কার্যালয়, কিশোরগঞ্জ,  ৯২৮ গাইটাল, কিশোরগঞ্জ। ফোন: ০৯৪১-৬১৯৩৪

  • জেলাধীন সকল উপজেলায়, উপজেলা পরিসংখ্যান কার্যালয়, উপজেলা পরিষদ ভবন।

 

 

(২)       বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়, চট্টগ্রাম, বাড়ি নং- ১৪২/বি (৩য় তলা), রোড নং- ১৭১, সিডিএ আবাসিক এলাকা, ডবল মুরিং, চট্টগ্রাম-৪১০০, ফোন: ০৩১-২৫১৫২৭০।

বিভাগাধীন জেলাসমূহে

  1. জেলা পরিসংখ্যান কার্যালয়, চট্টগ্রাম, সরকারী কার্যভবন-১, ২য় তলা,আগ্রাবাদ, চট্টগ্রাম-৪১০০, ফোন: ০৩১৭-২৩২৬২
  2. জেলা পরিসংখ্যান কার্যালয়, কক্সবাজার,খদিজা ভবন, উত্তর রম্মালিয়ার ছড়া, কক্সবাজার, ফোন: ০৩৪১-৬৩১০৯
  3. জেলা পরিসংখ্যান কার্যালয়, কুমিল্লা, শরাফত মনজিল, ২৯ নং বাগিচাগাঁও( পুলিশ লাইনের সামনে), কুমিল্লা, ফোন: ০৮১-৬৫৪৪১,
  4. জেলা পরিসংখ্যান কার্যালয়, ব্রাহ্মণবাড়িয়া, হোল্ডিং নং-১৩২৯, ১ নং  কাউতলী, ব্রাহ্মণবাড়িয়া, ফোন: ০৮৫১-৬৩০৫৫।
  5. জেলা পরিসংখ্যান কার্যালয়, চাঁদপুর , মা বাবা নিবাস (৪র্থতলা), জিটি রোড দক্ষিণ , চাঁদপুর-৩৬০০, ফোন: ০৮৪১-৬৬৬৭৮।
  6. জেলা পরিসংখ্যান কার্যালয়, রাঙ্গামাটি, কাঠালতলী, বনরূপা, রাংগামাটি, ফোন: ০৩৫১-৬৩০৫৫।
  7. জেলা পরিসংখ্যান কার্যালয়, খাগড়াছড়ি, হালিমা মঞ্জিল, শান্তিনগর,খাগড়াছড়ি, ফোন: ০৩৭১-৬১৮২৪।
  8. জেলা পরিসংখ্যান কার্যালয়, বান্দরবান , ডন বক্স রোড়, বান্দরবান, ফোন: ০৩৬১-৬১৩৪৭।
  9. জেলা পরিসংখ্যান কার্যালয়, নোয়াখালী, মাইজদী বাজার, মাইজদী নোয়াখালী, ফোন: ০৮১-৬২৭৪২।
  10. জেলা পরিসংখ্যান কার্যালয়, ফেণী, নাভিলা মন্জিল, আলিম উদ্দিনরোড, ফেণী, ফোন: ০৩৩১৭৪২৯২।
  11. জেলা পরিসংখ্যান কার্যালয়, লক্ষীপুর, নাছরিন ভবন, রামগতি রোড, লক্ষ্মীপুর-৩৭০০, ফোন:  ০৩৮১-৬২৭৮২।

 

  • জেলাধীন সকল উপজেলায়, উপজেলা পরিসংখ্যান কার্যালয়, উপজেলা পরিষদ ভবন।         

 

(৩)      বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়, খুলনা, সরদার টাওয়ার (৯ম তলা), ১৩/ক, লোয়ার যশোর রোড, খুলনা ৯১০০, ফোন: ৮৮০৪১৭২১৫০৭।

 

বিভাগাধীন জেলাসমূহে

  1. জেলা পরিসংখ্যান কার্যালয়, খুলনা,  সরদার টাওয়ার (৯ম তলা), ১৩/ক, লোয়ার যশোর রোড, খুলনা ৯১০০, ফোন: ৮৮০৪১৭২১৫০৭।
  2. জেলা পরিসংখ্যান কার্যালয়, বাগেরহাট, কে আলী রোড (এসপি বাংলোর পার্শ্বে),বাগেরহাট, ফোন: ০৪৬৮-৬৪৫৪১। 
  3. জেলা পরিসংখ্যান কার্যালয়, উত্তর কাটিয়া,আমতলা, খুলনা রোড, সাতক্ষীরা, ফোন: ০৪৭১-৬৫১০৩।  
  4. জেলা পরিসংখ্যান কার্যালয়, কুষ্টিয়া, ৬ নং ম,আ,রহিম সড়ক,পিটিআই,কুষ্টিয়া, ফোন: ০৭১৬২০৬৫। 
  5. জেলা পরিসংখ্যান কার্যালয়, মেহেরপুর, কোর্টপাড়া, ১নংওয়ার্ড,মেহেরপুর, ফোন: ০৭৯১৬৩০৭৭
  6. জেলা পরিসংখ্যান কার্যালয়, চূয়াডাঙ্গা, শহীদ আবুল কাশেম সড়ক, চূয়াডাঙ্গা, ফোন: ০৭৬১-৮১১০৮।
  7. জেলা পরিসংখ্যান কার্যালয়, যশোর, ৪৫অম্বিকা বসু লেন,বারান্দি পাড়া, যশোর, ফোন: ০৪২১-৬৮৫৫১। 
  8. জেলা পরিসংখ্যান কার্যালয়, ঝিনাইদহ, ৯০/এ,আরাপপুর, জামতলা, কবি গোলাম মোস্তফা সড়ক,ঝিনাইদহ, ফোন: ০৪৫১-৬২১২০। 
  9. জেলা পরিসংখ্যান কার্যালয়, নড়াইল, হোল্ডিং০৫৫৫-০১,০২ ঊ. কুড়িগ্রাম,মুচিপোল,নড়াইল, ফোন: ০৪৮১-৬৩৩২৩।
  10. জেলা পরিসংখ্যান কার্যালয়, মাগুরা, ১৩৮, বিশ্ব রোড, টিটিডিসি পাড়া মাগুরা, ফোন: ০৪৮৮৫১০০৮।
  • জেলাধীন সকল উপজেলায়, উপজেলা পরিসংখ্যান কার্যালয়, উপজেলা পরিষদ ভবন।         

 

(৪)       বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়, রাজশাহী, বাড়ী  নং -০১,সঞ্চয় নিকেতন, নতুন বিলসিমলা, বর্ণালী মোড়, মৎস ভবনের পাশে, রাজশাহী, ফোন: ০৭২১-৭৬০৫৯৬

 

বিভাগাধীন জেলাসমূহে

  1. জেলা পরিসংখ্যান কার্যালয়, বগুড়া,  জানে সেবা আবাসিক এলাকা,জামিলনগর,বগুড়া, ফোন: ফোন: ০৫১-৬৬৯৩৬
  2. জেলা পরিসংখ্যান কার্যালয়, জয়পুরহাট,  হাউজিং স্টেট, ব্লক- এইচ, প্লট-৭, জয়পুরহাট, ফোন: ০৫৭১-৫১৩৩৯
  3. জেলা পরিসংখ্যান কার্যালয়, পাবনা,  ডিসি রোড, লাইব্রেরী বাজার,পাবনা, ফোন: ০৭৩১-৬৫৫৭৪
  4. জেলা পরিসংখ্যান কার্যালয়, সিরাজগঞ্জ, হোল্ডিং নং-২৪,ওয়ার্ড-০৪, অধ্যাপক এমএ মতিন সড়ক,( সড়ক ও জনপথ অফিসের পূর্ব পার্শ্বে) সয়াধানগড়া (মধ্যপাড়া) সিরাজগঞ্জ, ফোন: ০৭৩১-৬৫৫৭৪
  5. জেলা পরিসংখ্যান কার্যালয়, রাজশাহী, সঞ্চয় নিকেতনহোল্ডিং নং ০১, বিলসিমলা, থানা-রাজপাড়া, রাজশাহী, ফোন: ০৭২১-৭৬০৫৯৬
  6. জেলা পরিসংখ্যান কার্যালয়, নাটোর, হোল্ডিং নং৩১৩,১, উত্তর পটুয়া পাড়া নাটোর, ফোন: ০৭৭১-৬৬০৭১
  7. জেলা পরিসংখ্যান কার্যালয়, নওগাঁ, বাড়ী নং-১৯০৩, চক এনায়েত, দয়ালের মোড়, নওগাঁ, ফোন: ০৭৪১-৮১৩১৭
  8. জেলা পরিসংখ্যান কার্যালয়, চাপইনবাবগঞ্জ, ১০/৩, শাহীবাগ, দিশাল কমপ্লেক্স, ১ম ও ২য় তলা,  চাপাইনবাবগঞ্জ, ফোন: ০৭৮১-৫১৩৪১
  • জেলাধীন সকল উপজেলায়, উপজেলা পরিসংখ্যান কার্যালয়, উপজেলা পরিষদ ভবন।         

 

(৫)       বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়, রংপুর, কেরানীপাড়া চৌরাস্তা মোড় সংলগ্ন, রংপুর, ০৫২১-৫৬১৬৭ 

 

বিভাগাধীন জেলাসমূহ

  1. জেলা পরিসংখ্যান কার্যালয়, দিনাজপুর, ঈদগাহ আবাসিক এলাকা দিনাজপুর, ফোন:  ০৫৩১-৬৫৮৪৬
  2. জেলা পরিসংখ্যান কার্যালয়, ঠাকুরগাঁও,  বাড়ী নং ০৯৯৮/১, নিশ্চিন্তপুর, ঠাকুরগাঁও, ফোন: ০৫৬১-৫৩৬৭৫
  3. জেলা পরিসংখ্যান কার্যালয়, পঞ্চগড়, আহম্মদ নগর, পঞ্চগড়, ফোন: ০৫৮১-৫১৩৯৫
  4. জেলা পরিসংখ্যান কার্যালয়, রংপুর, কেরানীপাড়া জামতলা মসজিদের পূর্ব পার্শ্বে, কেরানীপাড়া, রংপুর, ফোন: ০৫৪১-৫১৩৮০
  5. জেলা পরিসংখ্যান কার্যালয়, নীলফামারী, লোকাল বাস ষ্টান্ড,পুরাতন পূর্ব কুমার পাড়া, নীলফামারী, ফোন: ০৫৫১-৬২৫৮
  6. জেলা পরিসংখ্যান কার্যালয়, গাইবান্ধা, হোল্ডিং নং-০৪৪০, মাষ্টার পাড়া,গাইবান্ধা, ফোন: ০৫৪১-৫১৩৮০
  7. জেলা পরিসংখ্যান কার্যালয়, কুড়িগ্রাম, আর,কে রোড, শান্তিনগর, প্লট নং ১৬৩০, কুড়িগ্রাম, ফোন: ০৫৮১-৫১৩৯৫ 
  8. জেলা পরিসংখ্যান কার্যালয়, লালমনিরহাট, ফায়ার সার্ভিস রোড,জেলা মৎস অফিস সংলগ্ন, লালমনিরহাট, ফোন: ০৫৯১-৬১১৯৫ 
  • জেলাধীন সকল উপজেলায়, উপজেলা পরিসংখ্যান কার্যালয়, উপজেলা পরিষদ ভবন।

               

 

(৬)      বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়, বরিশাল,লতিফ মন্জিল, উত্তর আলেককান্দা, পূর্ব বগুড়া রোড,  বরিশাল। ফোন: ০৪৩১-২১৭৭৬২৯ মোবাইল:

 

বিভাগাধীন জেলাসমূহ

  1. জেলা পরিসংখ্যান কার্যালয়, বরিশাল, উত্তর আলেকান্দা রোড, লতিফ মঞ্জিল, বরিশাল। ফোন: ০৪৩১-৬৩৮৩০
  2. জেলা পরিসংখ্যান কার্যালয়, পিরোজপুর, হোল্ডিংনং-৩৯৪/১,বলাকা ক্লাব রোড,শহর মাছিমপুর,পিরোজপুর। ফোন: ০৪৬১-৬৫২৬৬
  3. জেলা পরিসংখ্যান কার্যালয়, ঝালকাঠি, বাড়ী নং২৪২,টিএন্ডটি রোড, ঝালকাঠি। ফোন: ০৪৯৮৬৩৫১২
  4. জেলা পরিসংখ্যান কার্যালয়, ভোলা, হোল্ডিং নং-৪৩২/১, পল্লী নিবাস,হাসপাতাল রোড, ভোলা। ফোন: ০৪৯১-৬২৮৩৭
  5. জেলা পরিসংখ্যান কার্যালয়, পটুয়াখালী, আশিয়া ভিলা, লতিফ স্কুল রোড, সবুজবাগ, পটুয়াখালী। ফোন: ০৪৪১-৬২৪৬৮
  6. জেলা পরিসংখ্যান কার্যালয়, বরগুনা, মহিম ভিলা (৩য় তলা) চর কলোনী,বরগুনা। ফোন: ০৪৪৮-৬২৮৮১
  • জেলাধীন সকল উপজেলায়, উপজেলা পরিসংখ্যান কার্যালয়, উপজেলা পরিষদ ভবন।         

 

(৭)       বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়, সিলেট,বাড়ী  নং -৪৪, রোড নং -০২, ব্লক-ই, উপশহর, সিলেট। ফোন: ০৮২১-৭১৪০৮৮

 

বিভাগাধীন জেলাসমূহে

  1. জেলা পরিসংখ্যান কার্যালয়, সিলেট, চাঁদনী ঘাট রোড, ঝাওলা পাড়া, সিলেট। ফোন: ০৮২১-৭১৭৬৪৬
  2. জেলা পরিসংখ্যান কার্যালয়, সুনামগঞ্জ, উত্তর মল্লিকপুর,  জেলা পরিষদের সামনে,  সুনামগঞ্জ। ফোন: ০৮২১-৬২৭৮১
  3. জেলা পরিসংখ্যান কার্যালয়, মৌলভীবাজার,  ৬৭ কে,বি, আলাউদ্দিন রোড, মৌলভীবাজার। ফোন: ০৮৬১-৬৪০২৭
  4. জেলা পরিসংখ্যান কার্যালয়, হবিগঞ্জ, ডা. রকিব নিবাস (নীচ তলা) কুরেশনগর আ/এ, (পুরাতন পাসপোর্ট অফিসের পিছনে),হবিগঞ্জ। ফোন: ০৮৩১-৬৩৯১৪

 

  • জেলাধীন সকল উপজেলায়, উপজেলা পরিসংখ্যান কার্যালয়, উপজেলা পরিষদ ভবন।         

(৮)      বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়, পৌর সুপার মার্কেট(৩য় তলা), ইউনিট-৪), কে,বি, ইসমাইল রোড, ময়মনসিংহ। ফোন:  ০৯১-৬৪১৩৪

 

বিভাগাধীন জেলাসমূহে

  1. জেলা পরিসংখ্যান কার্যালয়, পৌর সুপার মার্কেট(৩য় তলা), ইউনিট-৪), কে,বি, ইসমাইল রোড, ময়মনসিংহ। ফোন:  ০৯১-৬৪১৩৪
  2. জেলা পরিসংখ্যান কার্যালয়, নেত্রকোণা, হোল্ডিং নং ১৫১০,বনোয়াপাড়া, নেওয়াজ নগর, নেত্রকোণা। ফোন: ০৯৫১-৬২১৭৭
  3. জেলা পরিসংখ্যান কার্যালয়, জামালপুর, উত্তর কাচারী পাড়া, জেলা পরিষদ ভবন, জামালপুর। ফোন: ০৯৮১-৬৩৩৪৭
  4. জেলা পরিসংখ্যান কার্যালয়, শেরপুর, মাধবপুর, সিংপাড়া, শেরপুর। ফোন: ০৯৩১-৬১০৪৯
  • জেলাধীন সকল উপজেলায়, উপজেলা পরিসংখ্যান কার্যালয়, উপজেলা পরিষদ ভবন।       

 

৩) আপনার কাছে আমাদের প্রত্যাশা

 

ক্রমিক

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

 

স্বয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান

 

যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

 

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বই উপস্থিত থাকা

 

বি.দ্র. সাধারণত যে সকল কারণে আবেদন বাতিল হয় অথবা সেবা প্রদান সম্ভব হয় না তা বিশ্লেশণ করে ছক পূরণ করতে হবে। কিছু বিষয় প্রতিষ্ঠানের জন্য একই হবে এবং কিছু বিষয় আলাদা হবে।

 

 

৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)

 

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

 

 

ক্রমিক

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

 

1

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে

অভিযোগ নিষ্পত্তি কর্মকতা (অনিক)

মহাপরিচালক

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো

ফোনঃ +০৮৮-০২-55007056

ফ্যাক্স : +০৮৮-০২-55007069

ই-মেইলঃ dg@bbs.gov.bd

ওয়েবঃ www.bbs.gov.bd

21 দিন

 

2

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

আপিল কর্মকর্তা

সচিব

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ

ফোন : +০৮৮-০২-55007373

ফ্যাক্স : +০৮৮-০২-55007375

ই-মেইল : secy@sid.gov.bd

ওয়েবঃ www.sid.gov.bd

-

 

3

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল

অভিযোগ গ্রহণ কেন্দ্র

৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা

ওয়েবঃ www.grs.gov.bd

-

বি.দ্র.

  • মন্ত্রণায়ের অভিযোগা নিষ্পত্তি কর্মকর্তা হবেন একজন যুগ্মসচিব। আপিল কর্মকর্তা হবেন একজন জ্যেষ্ঠ যুগ্মসচিব/অতিরিক্ত সচিব;
  • অধিদপ্তর/সংস্থা/অন্যান্য প্রতিষ্ঠাসমূহের অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা হবেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। এ ক্ষেত্রে মন্ত্রণালয়ের অনিক আপিল কর্মকর্তা হিসাবে বিবেচিত হবেন;
  • বিভাগীয় পর্যায়ের প্রতিষ্ঠাসমূহের অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা হবেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা। অধিদপ্তর/মন্ত্রণালয় পর্যায়ের অনিক আপিল কর্মকর্তা হিসাবে বিবেচিত হবেন;
  • ইউনিয়ন, উপজেলা এবং জেলা পর্যায়ের দপ্তরসমূহের অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা হবেন সংশ্লিষ্ট দপ্তরের জেলা পর্যায়ের একজন কর্মকর্তা। বিভাগীয় পর্যায়ের অনিক আপিল কর্মকর্তা হিসাবে গণ্য হবেন।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter